No icon

খন্দকার দেলোয়ার হোসেন, কুমিল্লা প্রতিনিধিঃ

কে পাচ্ছেন সংসদে যাওয়ার টিকেট?

কুমিল্লার ১৭টি উপজেলা সমন্বয়ে গঠিত ১১টি সংসদীয় আসন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে বিএনপি ও আওয়ামীলীগসহ অন্যান্য রাজনৈতিকদল থেকে কুমিল্লার ১১টি আসনের সম্ভাব্য প্রার্থীরা মনোনয়নপত্র সংগ্রহ করে ইতিপূর্বে মনোনয়ন জমাও দিয়েছেন। এরই মধ্যে একাধিক গোয়েন্দা সংস্থা আওয়ামী লীগসহ অন্যান্য দলের সম্ভাব্য প্রার্থীদের গ্রহণযোগ্যতা ও বিভিন্ন বিষয়ে মাঠ পর্যায়ে খোঁজ-খবর নিয়ে তালিকা করে সরকারের উচ্চ পর্যায়ে প্রেরণ করেছে। এদিকে প্রায় প্রতিটি আসনে উভয় দল ও জোটের একাধিক মনোনয়ন প্রত্যাশী মাঠে রয়েছে। অন্তত শতাধিক মনোনয়ন প্রত্যাশী এলাকায় বিভিন্ন সভা-সমাবেশ ও সামাজিক অনুষ্ঠানে নেতা-কর্মীদের নিয়ে অংশগ্রহণ করে প্রার্থীরা বিষয়টি জানান দিচ্ছেন। এদের মধ্যে নতুন মুখও রয়েছে। তবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা নিজ নিজ এলাকায় ফুরফুরে মেজাজে প্রচারণায় সরব হলেও মামলা-হামলার ভয়ে বিএনপির প্রার্থীরা অনেকটা নীরবে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তারা নিজ দল ও জোটের হাইকমান্ডের সাথে মনোনয়ন নিশ্চিত করতে জোর লবিং চালাচ্ছেন। তবে অনেক আসনে বিএনপির সম্ভাব্য একক প্রার্থী থাকলেও প্রতি আসনেই আওয়ামী লীগের একাধিক প্রার্থী রয়েছেন। 

কুমিল্লা-১ ঃ দাউদকান্দি ও মেঘনা উপজেলা নিয়ে গঠিত এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন নিয়েছেন বর্তমান এমপি মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়া, দলের কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর, উপজেলা চেয়ারম্যান মোহাম্মাদ আলী মনোনয়ন ফরম নিয়েছেন এখানে বিএনপি থেকে দলের স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন ও তার ছেলে মারুফ খন্দকারও মনোনয়ন পত্র নিয়েছেন। তবে তিনি মামলায় বা আইনি জটিলতায় আটকে গেলে তার ছেলে ও দলের জাতীয় নির্বাহী কমিটির সদস্য ড. খন্দকার মারুফ হোসেন প্রার্থী হতে পারেন বলে এলাকায় প্রচারণা রয়েছে। 

কুমিল্লা-২ঃ হোমনা ও তিতাস উপজেলা নিয়ে গঠিত এ আসনে আওয়ামী লীগের  মনোনয়ন নিয়েছেন  অধ্যক্ষ আবদুল মজিদ ও তিতাস উপজেলার সাবেক চেয়ারম্যান পারভেজ আলম সরকার। এ আসনে বিএনপি থেকে দলের স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশারফ হোসেন মনোনয়ন নিয়েছেন এবং জাপার (এরশাদ) বর্তমান এমপি আমির হোসেন  মনোনয়ন প্রত্যাশী। 

কুমিল্লা-৩ঃ মুরাদনগর আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন নিয়েছেন বর্তমান এমপি শিল্পপতি ইউসুফ আবদুল্লাহ হারুন, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম সরকার । অপরদিকে বিএনপির সাবেক  মন্ত্রী কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ, বিএনপি থেকে দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া মনোনয়পত্র নিয়েছেন। 

কুমিল্লা-৪ঃ দেবিদ্বার আসনে আওয়ামী লীগ থেকে দলের কুমিল্লা উত্তর জেলা সহ-সভাপতি ও সাবেক মন্ত্রী এবিএম গোলাম মোস্তফা, বর্তমান এমপি রাজী মোহাম্মদ ফখরুল, রোশন আলী মাস্টার,। এখানে বিএনপি থেকে মনোনয়ন নিয়েছেন সাবেক এমপি ইঞ্জিনিয়ার  মঞ্জুরুল আহসান মুন্সী, তিনি আইনি জটিলতায় আটকে গেলে তাঁর স্ত্রী মাজেদা আহসান মুন্সীও মনোনয়ন ফরম নিয়েছেন এবং জাতীয় পার্টি (এ) থেকে দলের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান অধ্যাপক ইকবাল হোসেন রাজু মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। 

কুমিল্লা-৫ঃ বুড়িচং-ব্রাহ্মণপাড়া নিয়ে গঠিত এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম নিয়েছেন প্রেসিডিয়াম সদস্য সাবেক আইনমন্ত্রী ও বর্তমান এমপি অ্যাডভোকেট আবদুল মতিন খসরু       ও কুমিল্লা ( দঃ) জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক  ,সাবেক উপজেলা চেয়ারম্যান সাজ্জাদ হোসেন স্বপন     সেক্টর কমান্ডারর্স ফোরাম ঢাকা বিভাগের আইন বিষয়ক সম্পাদক  ব্যারিষ্টার সোহরাব খান চৌধুরী,  আবদুছ ছালাম বেগ। এ আসনে বিএনপির সাবেক সাংসদ অধ্যাপক ইউনুস, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা শওকত মাহমুদ, কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সহসভাপতি এসএম আলাউদ্দিন, জসিম উদ্দিন, মিজানুর রহমান, ডাঃ নজরুল ইসলাম শাহীন মনোনয়ন ফরম নিয়েছেন। 

কুমিল্লা-৬ঃ সদর উপজেলার এ আসনে আওয়ামী লীগ থেকে বর্তমান এমপি হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার, কেন্দ্রীয় কৃষক লীগের সহ-সভাপতি ও কুমিল্লা জেলা পরিষদের সাবেক প্রশাসক মোঃ ওমর ফারুক, কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি আঞ্জম সুলতানা সীমা, এফবিসিসিআই’র পরিচালক মাসুদ পারভেজ খান ইমরান, ছাত্রলীগের সাবেক সভাপতি কবীর শিকদার মনোনয়ন ফরম নিয়েছেন। বিএনপি থেকে দলের কেন্দ্রীয় ত্রাণ ও পুনর্বাসন সম্পাদক ও কুমিল্লা দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক হাজী আমিন উর-রশিদ ইয়াছিন। বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ও জাতীয় ঐক্যফ্রন্টের সমন্বয়ক একাদশ সংসদ নির্বাচনে কুমিল্লা ৬ ও ১০ আসন থেকে দলের মনোনয়ন প্রত্যাশী সাবেক এমপি মনিরুল হক চৌধুরীর। 

কুমিল্লা-৭ঃ চান্দিনা আসনে আওয়ামী লীগের বর্তমান এমপি অধ্যাপক মোঃ আলী আশরাফ এবং দলের কুমিল্লা উত্তর জেলা সহ-সভাপতি ও বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ডা. প্রাণ গোপাল দত্ত মনোনয়ন ফরম নিয়েছেন। এখানে বিএনপির  থেকে প্রার্থী মফিজুল ইসলাম, কাজী শাখাত্তয়াত মনোনয়ন সংগ্রহ করেছেন। তবে এ আসনে ২৩ দলের শরীক লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) মহাসচিব ও সাবেক প্রতিমন্ত্রী ড. রেদোয়ান আহমেদ মনোনয়ন ফরম নিয়েছেন । এ আসনে জাপা থেকে দলের কুমিল্লা উত্তর জেলা সভাপতি লুৎফর রেজা খোকন মনোনয়ন ফরম নিয়েছেন।

 কুমিল্লা-৮:  বরুড়া আসনে আওয়ামী লীগের সাবেক এমপি নাছিমুল আলম চৌধুরী নজরুল, কুমিল্লা জেলার শিল্পবিযয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার এনামুল হক মিয়াজী, জেলার সাংগঠনিক সম্পাদক মো. কামরুল ইসলাম, বর্তমান এমপি জাতীয় পার্টির অধ্যাপক নুরুল ইসলাম মিলন মনোনয়ন ফরম নিয়েছেন । এখানে বিএনপি থেকে সাবেক এমপি ও দলের কেন্দ্রীয় কর্মসংস্থান বিষয়ক সম্পাদক জাকারিয়া তাহের সুমন, যুবদলের কেন্দ্রীয় কমিটির সিনিয়ার সহসভাপতি মোতাজ্জুল করিম বাদরু  মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। 

 কুমিল্লা-৯ঃ লাকসাম ও মনোহরগঞ্জ আসনে আওয়ামী লীগ থেকে বর্তমান এমপি মোঃ তাজুল ইসলাম,দেলোয়ার হোসেন ফারুক,অহিদুর রহমান জয়, বিএনপি থেকে সম্ভাব্য প্রার্থী দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাবেক এমপি কর্নেল (অব.) আনোয়ারুল আজিম, দলের কেন্দ্রীয় শিল্পবিষয়ক সম্পাদক ও লাকসাম উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি শিল্পপতি আবুল কালাম (চৈতী কালাম) মনোনয়ন ফরম নিয়েছেন। 

কুমিল্লা-১০ঃ নাঙ্গলকোট, সদর দক্ষিণ ও লালমাই এলাকা নিয়ে গঠিত এ আসনে আওয়ামী লীগের বর্তমান এমপি ও পরিকল্পনামন্ত্রী আ হ মোস্তফা কামাল (লোটাস কামাল) এবং কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক শিল্পপতি সালাহউদ্দিন আহমেদ,এখানে বিএনপি থেকে দলের চেয়ারপার্সনের উপদেষ্টা সাবেক এমপি মোঃ মনিরুল হক চৌধুরী, সাবেক এমপি আবদুল গফুর ভূঁইয়া ও নাঙ্গলকোট উপজেলা বিএনপির আহবায়ক মোবাশ্বের আলম ভূঁইয়া মনোনয়ন ফরম নিয়েছেন। 

কুমিল্লা-১১ঃ চৌদ্দগ্রাম আসনে আওয়ামী লীগ থেকে রেলপথমন্ত্রী বর্তমান এমপি ও দলের কুমিল্লা দক্ষিণ জেলা সাধারণ সম্পাদক মুজিবুল হক মুজিব, বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি বজলুল রশিদ ভুলু, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক নেতা জসিম উদ্দিন। কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপি সহ- সভাপতি কাজী নাছিমুল হক নাছিম, চৌদ্দগ্রাম উপজেলা বিএনপি’র আহবায়ক মোঃ কামরুল হুদা, কেন্দ্রীয় ছাত্রদলের সহ সভাপতি নিয়াজ মাখদুম মাসুম বিল্লাহ, পৌর বিএনপির আহবায়ক জি.এম তাহের পলাশী মনোনয়ন ফরম নিয়েছেন। এ আসনে ২৩ দলের শরীক জামায়াতের কেন্দ্রীয় নেতার সাবেক এমপি ডা. সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহের, জাতীয় পার্টি কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়াম্যান এইচ.এন.এম.শফিকুর রহমান,উপজেলা জাতীয় পার্টি সভাপতি আলহাজ্ব খায়েজ আহাম্মদভূঁইয়া, চৌদ্দগ্রাম পৌর জাতীয় পার্টি সভাপতি রফিকুল ইসলাম।

 

Comment As:

Comment (0)