No icon

চার সন্তানরে মা

চার সন্তানের মা হলেন কুমিল্লা ব্রাহ্মণপাড়া উপজেলার শাকিলা!

কালজয়ী রিপোর্ট ঃঃ রাজধানীর বেসরকারি উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতালে এক গৃহবধূ একসঙ্গে চার সন্তানের জননী হয়েছেন।সোমবার বেলা ১১টায় হাসপাতালের গাইনি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. নীলুফার শামীম আফজার নেতৃত্বে একটি দল সিজারিয়ান অস্ত্রোপচারের মাধ্যমে এ চার নবজাতককে ভূমিষ্ঠ করান। অস্ত্রোপচারে সহযোগিতা করেন সহযোগী অধ্যাপক ডা. হাফিজা আক্তার, ডা. নোমান ও ডা. শান্তা।

নবজাতকদের মধ্যে একজন ছেলে ও তিনজন মেয়ে। ছেলেটির ওজন ১ কেজি ৮শ’ গ্রাম, মেয়ে তিনটির একটির ওজন ১ কেজি ৬শ’ গ্রাম ও অন্য দুটির ওজন ১ কেজি ৪শ’ গ্রাম।সোমবার বিকেলে অধ্যাপক নীলফার শামী আফজা জানান, চার শিশু ও তাদের মা সুস্থ আছেন। তবে প্রি-ম্যাচিউর হওয়ায় মায়ের বুকের দুধ টেনে খেতে না পারায় তাদের নিওনেটাল আইসিইউতে রাখা হয়েছে। আগামী ২/১ দিনের মধ্যে শিশু চারটিকে মায়ের কাছে দেয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

জানা গেছে, কুমিল্লা জেলার দিপাড়া উপজেলার গোপালনগ গ্রামের বাসিন্দা গৃহবধূ শাকিলা (২২) স্বাভাবিকভাবে সন্তান ধারণ করতে না পারায় গাইনি বিশেষজ্ঞদের পরামর্শে ওভুলেশন ইনডাকশনের মাধ্যমে গর্ভধারণ করেন।১৫ দিন আগে শাকিলা এ হাসপাতালে ভর্তি হন। আলট্রাসনোগ্রামের মাধ্যমে শাকিলা আগে থেকেই জানতেন তার গর্ভে চারটি সন্তান রয়েছে। আজ সকালে তারা সিদ্ধান্ত নেন অস্ত্রোপচার করাবেন। একসঙ্গে চার সন্তান প্রসবের ঘটনাটি জানাজানি হলে অনেকেই শিশুদের দেখতে ভিড় জমান। তবে নবজাতক নিবিড় যত্ন ইউনিট (এনআইসিইউ) থাকায় তাদের আশা পূরণ হয়নি।

Comment As:

Comment (0)